Reading education tips

SSC পরীক্ষায় ভালো করার উপায়

SSC পরীক্ষায় ভালো করার উপায় পরীক্ষার সময় যা করবেন, পরীক্ষার শুরু ১ ঘন্টা আগে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন এমন ভাবে বাসা থেকে বের হন। জেম থাকলেও আপনি নিশ্চিন্ত থাকতে পারবেন। যদি হলে ঢুকতে পারেন তাহলে পরীক্ষা শুরুর অন্তত পনের মিনিট আগে নিজের আসনে বসে চোখ বন্ধ করে লম্বা দম নিল কয়েকবার।

কল্পনা করুন আজকের পরীক্ষার কত সফল বভাবে আপনি দিচ্ছেন এবারে প্রশ্নপত্র ভালভাবে পড়ুন নির্দেশনাগুলো খেয়াল করুন প্রতিটি প্রশ্নের জন্য সময় ভাগ ককরে ফেলুন বরাদ্দকৃত সময় শেষ না হলে ফাঁকা রেখে পরের প্রশ্ন চলে যায়। জটিল প্রশ্নের উত্তর নয় শুরু করুন সহজ এবং ভালোভাবে জানা উত্তরটি দিয়ে ছেড়ে আসবেন না কারণ দুটো অর্ধেক উত্তর একটি সম্পূর্ণ উত্তর এর চেয়ে বেশি নম্বর তুলবে। বাধ্যতামূলক না হলে জটিল ও কঠিন প্রশ্ন এরিয়ে চলুন।

SSC পরীক্ষায় ভালো করার উপায়

আরো পডুন: Application for transfer certificate

আরো পডুন: বাংলা ব্যাকরন বর্ণ ও শব্দ কাকে বলে

প্রশ্নের উত্তর তিন ভাগে ভাগ করুন
আমেরিকা
মূল বক্তব্য
উপসংহার

উত্তর বৈচিত্র আনতে ডায়াগ্রামটি ব্যবহার করুন কিছু শব্দ খচিত করুন কোন প্রশ্নের উত্তর কি জানতে চাওয়া হয়েছে তা বুঝিনি লিখুন কোন অংশের জন্য কত নম্বর দাও দেখবো।

কোনো প্রশ্নের উত্তর পাব পয়েন্ট মনে করতে না পারলে ফাঁকা জায়গায় রেখে পরবর্তী প্রশ্ন বা পয়েন্ট লিখতে থাকুন।খাতা জমা দেওয়র সময় নাম রোল রেজিস্ট্রেশন নাম্বার ঠিক আছে কিনারতা ভোলো করে দেখে নিন অতিরিক্ত কাগজ নিলে তা ভলো কেরে ইসট্রাপ্যার করুন বা সুতো ভালো ককরে আটকে রাখুন।

আর পরীক্ষার পর কাঙ্খিত ফলাফলের জন্য মোনছবি দেখুন প্রার্থনা ও দান করুন। বিরোদির দিন গুলো কল্যাণ ও ভালো কাজে পরিকল্পিতভাবে ব্যায় করুন।সব শেষে পরীক্ষার ফলাফল আশা দেব না মুসরে পরবেন না ভুল গুলো খুজে দেখুন দেখুন কোন ভুল করেছেন এখন বুঝতে পারছেন।

ঠিক করুন যে পরের পরীক্ষায় পুনরাবৃত্তি না হয়। তবে মনে রাখবেন পরীক্ষা গুরুত্বপূর্ণ পরীক্ষায় ভালো করার জরুরি কিন্তু কোন কারণে তা আশানুরূপ না হলে যে আপনার জীবন ব্যর্থ হয়ে যাবে বা এজন্য আত্য খাতি হতে হবে বা হাল ছেড়ে দিতে হবে তা কখনো নয়। বহু সফল মানুষ আছেন যাদের জীবনে ব্যর্থতা ঠেলে দিয়েছে তাদের নতুন সুযোগ সফলতার দিকে।

পরীক্ষা চলাকালে আমি অত্যন্ত প্রশান্ত ও সজাগ থাকবো। প্রশান্ত মনে আত্মপ্রত্যয় সাথে প্রতিটি প্রশ্নের উত্তর সঠিক জবাব পাব আমি যা যা করেছি তা হলে বসে অনার্স মনে করবো আমি যা করেছি তার প্রতিটি অক্ষর প্রয়োজনে আপনাআপনি মনে চলে আসবে। পরীক্ষা কালিয়া সন্যাসী আমার’ মেধার সর্বোত্তম প্রয়োগ করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button