Grammar

Noun কাকে বলে? Noun কত প্রকার ও কি কি ? উদাহরণসহ বিস্তারিত আলোচনা করা হলো for class 6,7,8,9,10,11,12

noun কাকে বলে?

 

যে word  দ্বারা   কোন কিছুর নম বুঝায়, তাকে noun বা বিশেষ্য বলে। এবার Noun এর শ্রেণীবিভাগ এবং Noun সম্বন্ধে আরও কিছু তথ্য জানতে হবে।

Noun এর প্রকারভেদ:( Kinds of noun)

Noun কে প্রথমত দুইভাগে ভাগ করা হয়েছে। যেমন:

1. Concrete Noun ( ইন্দ্রিয়গা্রহ্য বিশেষ্য )

2. Abstract Noun ( গুণবাচক বিশেষ্য )

1. Concrete Noun : যেসব বস্তু আমারে ইন্দ্রিয়গ্রাহ্য বা যাদের আমরা দেখতে পাই, স্পর্শ করতে বা অনুভব করতে পারি অর্থাৎ যে Noun এর বাহ্যিক দৈহিক অবস্থিতি আছে এবং যাকে ইন্দিয়ের দ্বারা উপলব্ধি করা যায় তাকে concrete Noun বলে।  যেমন:- Rita, Cow, man, book, people, rice, flower, hen ইত্যাদি।

2. Abstract Noun: যে Noun দ্বারা কোন ব্যক্তির বা ্স্তুর গুণ , অবস্থা বা কার্যের নামকে প্রকাশ করে অর্থাৎ যে সকল বস্তু ইন্দ্রয় গ্রাহ্য নয়- যা আমাদের ধর ছোয়ার বাইরে ও চাক্ষুষ দেখা যায় না- কেবল কল্পনার সাহায্যে অনুভব করা যায়, তাদের Abstract Noun বলে। যেমন:- Beauty, truth, length, freedom, honesty, boyhood, friendship, sleeping, Happiness, leadership, misery, wisdom, ইত্যাদি।

Noun মোট পাঁচ প্রকার। যেমন-

1. Proper Noun- ( নামবাচক বিশেষ্য  )

2. Common Noun- ( জাতিবাচক বিশেষ্য )

3. Collective Noun- ( সমষ্টিবাচক বিশেষ্য )

4. Material Noun- (বস্তুবাচক বিশেষ্য )

5. Abstract Noun- ( গুণবাচক বিশেষ্য )

PROPER NOUN-( নামবাচক বিশেষ্য  )

যে noun দ্বারা  কোন নির্দিষ্ট ব্রক্তি, বস্তু বা স্থানের নাম বুঝায়, তাকে Proper Noun বলে। (  Proper Noun is the Noun some particular person, thing of  place.) যেমন:-

Mina is a student of class ten.

Dhaka is a big city.

I read the Ittefaq everyday.

The Padma is a great river.

উপরের বাক্যে গুলোতে Mina একটি নির্দিষ্ট বালিকার নাম, Dhaka একটি নির্দিষ্ট শহরের নাম, Ittefaq  একটি  নির্দিষ্ট পত্রিকার নাম এবং Padma একটি নির্দিষ্টি নদীর নাম বুঝায়। সুতরাং এগুলো Proper Noun এর পথম  অক্ষর সবসময় Capital letter হয়।

COMMON NOUN কাকে বলে?

যে noun দ্বারা  কোন ব্যক্তি, বস্তু বা প্রাণীকে না বুঝায়ে বরং ঐ জাতীয় সকলকে এক সঙ্গে বুঝায়, তাকে Common Noun বলে। ( A Common is a name which is common to every person of things of the same calss. ) যেমন:

Man is Mortal.

Mina is a girl.

This is my Book.

The cow gives us milk.

উপরের বাক্যগুলোতে Man, Girl, Book, Cow কোন নির্দিষ্ট ব্যক্তি, বালকা, বই বা গাভীকে না বুঝায়ে যে কোন Man, Girl, Book, Cow কে বুঝায়। তাই এগুলো Common Noun।

MATERIAL NOUN কাকে বলে?

যে Noun  কোন পদার্থকে সামগ্রিকভাভে বুঝায় অর্থাৎ যে Noun কে সংখ্যা দ্বারা বুঝান যায় না, শুধু পরিমাণ দ্বারা বুঝা যায়, তাকে  Material Noun বলে। ( A Material Noun is a name which indicates a matter substance as a mass and does not indicate any part for number of it.) যেমন:

We drink milk.

Water has no colour.

Gold is precious.

Sugar is sweet.

উপরের বাক্যে Milk, water, gold, sugar, Noun গুলোতে নির্দিষ্ট পদার্থের নাম সামগ্রিকভাবে বুঝায় এবং এগুলো গননা করা যায় না কিন্তু ওজন করা যায়। সুতরাং  এগুলো Material Noun.

Note: যে বস্তু ‍দিয়ে কোন কিছুর তৈরি করা হয় সেটি Material Noun এবং তৈরি করা জিনিসটি  হয় Common Noun .যেমন:- Gold Material Noun এবং Gold এর তৈরি Ring (আংটি) হচ্ছে Common.

COLLECTIVE NOUN কাকে বলে?

যে Noun দ্বারা কোন ব্যক্তি বা বস্তুকে পৃথক না বুঝিয়ে এ জাতীয় ব্যক্তি বা বস্তুর সমষ্টিকে বুঝায়, তাকে Collective Noun বলে। ( A collective Noun is the name of number of person or things taken together and spoken of as one whole.) যেমন:

The team is strong.

Mina reads in class 9.

The people of England are brave.

Our furniture is new.

উপরের বাক্যে Team, class, people ও furniture গুলো যথাক্রমে খেলোয়ারের দল, ছাত্র-ছাত্রীর সমষ্টিগত নাম, লোকের সমষ্টি ও আসবাবপত্রের সমষ্টিকে বুঝায়। এগুলো পৃথক কোন খেলোয়ার, ছাত্র-ছাত্রী, ব্যক্তি ও আসবাবপত্রকে বুঝায় না। সুতরাং এগুলো Collective Noun.

ABSTRACT NOUN কাকে বলে?

যে Noun দ্বারা কোন ব্যক্তি বা বস্তুর দোষ, গুণ, অব্সথা বা কার্যের নাম বুঝায়, তাকে Abstract Noun বলে। ( An Abstract Noun is usually the name of a quality or action or state of a person or a things.) যেমন:

He has no courage.

Health is better than wealth.

Honesty is the best policy.

Enmity is bad.

উপরের বাক্যগুলোতে courage, wealth, health, Honesty, Enmity Noun গুলো কোন ব্যক্তি বা বস্তুর দোষ, গুণ, অবস্থপ বা কার্যের নাম বুঝায় এবং এসব নামের কিছুকে ধরা ছোয় যায় না । সুতরাং এগুলো Abstract Noun.

Counttable Noun and uncountable noun

আধুনিক ইংরেজি ব্যাকরণে পাঁচ প্রকার Noun কে আবার দু’ভাগে ভাগ করা যায়। যেমন:-

1. Countable Noun.

2. Uncountable Noun.

1. Countable Noun কাকে বলে ?

যেসব Noun কে গণনা করা যায় না, তাদের Countable Noun বলে। যেমন:- Mahin, Mina , Rina, Cow, book, River, Class ইত্যাদি। সাধারণত Proper, common ও  collective Noun গুলো Countable Noun এর অন্তর্গত।

2. Uncountable Noun কাকে বলে?

যে সব Noun কে গণনা করা যায় না, তাদের Uncountable Noun বলে। যেমন:- Water, Tea, Rice, Sugar, Honesty, Kindness ইত্যাদি। সাধারণত Material ও Abstract Noun –গুলো Uncountable Noun এর অন্তর্গত।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button