Reading education tipsSports

মেট্রোরেল ভাড়ার তালিকা

মেট্রোরেল ভাড়ার তালিকা

মেট্রোরেল ভাড়ার তালিকা প্রস্তুত হয়ে উঠছে আপনি প্রস্তুত তো প্রথম ধাপে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চালু হতে মেট্রোরেল তার ভারা ও নির্ধারণ করা হয়েছে।মেট্রোরেল বাংলাদেশের মতো দেশে একেবারে নতুন তাই অনেক আগ্রহ আছে কত হতে যাচ্ছে মেট্রোর ভাড়া? নির্মাণ কাজের জন্য কম ভোগান্তি পোহাতে হয়নি নগরবাসীকে ঘর থেকে বের হলেই নগরবাসীকে কমবেশি যানজট ভোগ করতে হয়েছে মেট্রোরেলের কাজের। এখন সেটার সুফল পাওয়ার সময় তাই সবাই আসলে অপেক্ষায় আছেন কবে নাগাদ চড়া যাবে মেট্রোরেলে। তাই সাধারন মানুষের হাতের নাগালে থাকবে ভাড়া তাদের আগ্রহ রয়েছে সবার।

মেট্রোরেল ভাড়ার তালিকা

সে প্রশ্নের উত্তরে বলছি মাত্র ৪৮ টাকায় ২৫ পয়সায় একজন মানুষ খুব সহজেই চলে যেতে পারবেন উত্তরা দিয়াবাড়ি থেকে মতিঝিল। প্রতি কিলোমিটারের ভাড়া ধরা হয়েছে ২ টাকা ৪০ পয়সা করে সেই হিসাবে এই পথের দুরুতো ২০.১০ কিলোমিটার গুণ করলে ৪৮ টাকা ২৫ পয়সা।

Also my link…

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২২ সময়সূচি

এশিয়া কাপ কোন দল কতবার চ্যাম্পিয়ন

বাংলাদেশের যেত ২৫ পয়সার খুব একটা চাল নেই তাই ধরে নেন সেটা ৪৯ টাকা এখন দুটো প্রশ্ন এক সবাই তো আর উত্তরা দিয়াবাড়ি থেকে উঠবেন না মতিঝিল ও যাবেন না তাহলে তাদের খাড়া কত হবে? উত্তর সোজা এ রুটে ১৬ টি স্টেশন আছে কত কিলোমিটার যাবেন প্রতি কিলোমিটার ২ টাকা ৪৪ পয়সা হারে গুন করে দেন।

এখানে একটা কথা আছে ধরুন আপনি কারোন বাজার থেকে ফারাম গেট যাবেন এই দুটির দূরত্ব ১ কিলোমিটারের কম তার মানে কি ২ টাকাই চরতে পারবেন উওরে না মেট্রোরেল সবথেকে কম ভারা হলো ১০ টাকা যতই কম দুরুত্ব যান না কেনো আপনাকে ১০ চাকা দিতে হবে।

আরেকটা কথা বাসে তুলনায় চেহারা কি বেশি নাকি কম হচ্ছে অর্থাৎ কোনটা চলে লাভ হবে। আসুন একটু হিসাব করে ফেলি বর্তমানে এক কিলোমিটার জন্য ঢাকা শহরে আপনাকে ভাড়া দিতে হয় বড় বাসে ১ টাকা ৭০ পয়সা মিনিবাসে ১ টাকা ৬০ পয়সা বড় বাসে ভাড়া ৬০ টাকার মিনি বাসে ৫ টাকা।
তাহলে দিয়া বাড়ি থেকে মতিঝিলে ২০ কিলোমিটার বাস ভাড়া দেওয়ার কথা ৩০ টাকা সেখানে মেট্রোরেলে দিতে হবে ৪৮ টাকা।

নিশ্চয়ই আপনার মাথায় সেটা ঢুকে গেছে কোনটা টাকা বেশি লাগছে, কিন্তু মেট্রোরেল সুবিধা কি আপনি বাসে পাবেন মাত্র ৪০ মিনিটে যানজট ছাড়া পারে দিতে পারবেন এই দূরত্বটা হিসেব করুন তবে খুব সহজে উত্তর পেয়ে যাবেন।

তারপরও কথা থেকে যায় আপনি যেখানে হিসেব কোশ্চেন মেট্রোরেল ভাড়া বাসেত থেকে কম সেখানে মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে ভারা কম হয়েছে। তবে ভারা আরো বাড়াতে হবে কারণ তাদের একটি হিসেব আছে সেটা কি জানেন পরিচালন ব্যয় হবে ৬৯ কোটি ৯১ লাখ ৭২ হাজার ২২৯ টাকা।

মেট্রোরেল দৈর্ঘ্য কত?

দৈনিক যাত্রীসংখ্যা: ৬০,০০০ (প্রতি ঘণ্টায়) (এমআরটি লাইন ৬) পরিচালক সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড বিরতিস্থলের (স্টেশন) সংখ্যা ১৬ (নির্মাণাধীন) ৮৮ (পরিকল্পিত) মোট রেলপথের দৈর্ঘ্য ২০.১ কিমি (নির্মাণাধীন) ১০৮.৬৪১ (পরিকল্পিত) রেলপথের গেজ।

দয়নিক বাই হবে ২ কোটি ৩৩ লাখ ৫ হাজার ৭৪১ টাকা এর মধ্য বেশি যাবে শুধু জাইকার ঋণ ও সরকারের ব্যয় পরিষদে ক্যালকুলেটর লাগবে না। মেট্রোরেল পরিচালো নাই বাই হবে বেতন ভাতা বাবোত দিনে লাগবে ১৩ লাখ ৯০ হাজার ৭১৭ টাকা প্রয়োজন হবে অন্যান্য প্রশাসনিক খাতে ব্যয় ধরা হয়েছে ৫ লাখ ১১হাজার ৬৮৫ টাকায় মেট্রোরেল রক্ষণাবেক্ষণের দিনে ৭ লাখ টাকার প্রয়োজন পরিচালনায় দিনের বিদ্যুৎ শক্তি হাজার ৬৭ হাজার ৯৮৫ টাকা খরচ হবে।

বিদ্যুতের বর্তমান দাম ধরে এই হিসেব করা হয়েছে বিদ্যুতের দাম বাড়বে আরও বাড়তে হবে। অন্যান্য ব্যয় ধরা হয়েছে 3 লাখ ৩৫ হাজার ৭৯৩ টাকা। পতিদিন ২ কোটি টাকার উপরে ব্যাডমিন্টন কমপক্ষে ৮ লাখ ৮৩ হাজার যাত্রী বহন করতে হবে। এর কম হলে কিন্তু ভাড়া বেড়ে যাবে এখন প্রশ্ন আসতে পারে পতি দিন এতো যাত্রী হবে তো?

মেট্রোরেল কর্তৃপক্ষের হিসেবগুলো সকাল ছয়টা থেকে রাত দশটা পর্যন্ত প্রতি ঘন্টায় রেলে ৬০ হাজার যাত্রী যাতায়াত করবে প্রতিদিন মেট্রোরেল ব্যবহারকারী বরযাত্রী পরিমাণ দাঁড়াবে ৯ লাখ ৬০ হাজার প্রত্যাশা-প্রাপ্তির না অবশ্য দুশ্চিন্তার কোন কারণ থাকার কথা নয়। এখন আরেকটা হিসেবে দিবো, কিছু হলেই তো বাঙালি বিদেশির সাথে তুলনা করে আমরাও সেটা করবো, পাশোরবতি দেশ ভারত, তাদের মোট মেট্রোরেল ১০ টি পকল্প আছে ততার মধ্য মুম্বাই যাত্রীদের সর্বস্ব এবং কলকাতার যাত্রীদের সর্বনিম্ন ভাড়া দিতে হয়। কলকাতা শহরের যাত্রীরা ২ থেকে ৫ কিলোমিটার ভুবোন করলে ভারা দেই ১০ রুপি এবং ২৫ কিলোমিটার ভুবোন করলে ২৫ রুপি যেখানে বাংলাদেশের মুল্য দারাই ১১ টাকা ৬৯ পায়া ও ২৯ টাকা ২৫ পয়সা।

মুম্বাই এর সবচেয়ে ব্যয়বহুল শুন্য থেকে দুই কিলোমিটার ভ্রমন করলে ভাড়া দেব ২০ রুপি। অপরদিকে পাকিস্তানের পাঞ্জাবে ২৫.৫ এক কিলোমিটার মেট্রোরেলেরর জন্য যাত্রী ভাড়া দিতে হয় ৪০ রুপি যা বাংলাদেশী টাকায় ৪৬ টাকা ৮০ পয়সা দোশটিতে এখন ভারা বারানোর সিখান্ত নিয়েছে।

একটু সাবধানে করে দি একটা বিষয়, বিশেষ করে টিকিট ছাড়া এই ট্রেনে চড়া বদভ্যাস হিজাদে আছে বিনা টিকিটে মেট্রোরেল চরলে ভাড়া দশগুণ জরিমানা এবং ছয় মাসের কারাদণ্ডের বিধান রেখে মেট্রোরেল ২০১৫জাতীয় সংসদে কিন্তু পাস হয়েছে।গণপরিবহন চলতে গিয়ে যেসব নারীরা প্রতিদিন হয়রানির শিকার হন তাদের জন্য সুখবর থাকবে প্রতিদিনের ৬ টি কোচর মধ্যে একটি কোষ নারীদের জন্য সংরক্ষিত থাকবে। তবে ট্রেনের অন্যান্য কোচে নারী-পুরুষ একসঙ্গে ভ্রমণ করতে পারবেন।

মনে আছে স্টেশন গুলোর কথা উত্তরা তৃতীয় পর্ব থেকে শুরু করে পল্লবী মিরপুর ১০ আগারগাঁও খামারবাড়ি ফার্মগেট কারওয়ানবাজার শাহবাগ টিএসসি চত্বর তোপখানা রোড বাংলাদেশ ব্যাংক জসীমউদ্দীনের প্রথম অংশটি দক্ষিণ দিক দিয়ে সফট্ওয়ারে কমলাপুর রেলস্টেশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button