Reading education tipsSports

ভারতে কত টাকা নিয়ে যাওয়া যায়

India Tour How much US Dollar You can Carry

ভারতে কত টাকা নিয়ে যাওয়া যায়

ভারতে কত টাকা নিয়ে যাওয়া যায় বন্ধুরা আশা করি ভাল আছেন আর আজকে আমি আপনাদের সামনে যে পোট নিয়ে হাজির হয়েছি সেটি হলো। একজন বাংলাদেশী নাগরিক বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের সময় সর্বোচ্চ কত US ডলার এবং সর্বোচ্চ কত বাংলাদেশের টাকা নিয়ে ভারতে প্রবেশ করতে পারবেন?

সেই বিষয়ে বিস্তারিত আলাপ করার জন্য আজকের এই পোট।তো চলুন জেনে নেওয়া যাক, বাংলাদেশ ব্যাংকের মুদ্রা আইন অনুযায়ী একজন বাংলাদেশী সর্বোচ্চ ১০ হাজার টাকা বৈধভাবে সাথে নিয়ে ভারতে প্রবেশ করতে পারবেন। যদিও এই আইনটি পূর্বের সর্বোচ্চ ৫ হাজার টাকায় সীমাবদ্ধ ছিল, বর্তমানে সেটা ৫ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকায় নির্ধিত করা হয়েছে তাই এখন আপনি নিশ্চিন্তে সর্বোচ্চ ১০ হাজার টাকা বাংলাদেশি টাকা নিয়ে ভারতে প্রবেশ করতে পারবেন।

ভারতে প্রবেশের সময় কত টাকা বা ডলার সাথে নেয়া যায় ?

আপনি যদি ১০ হাজারের অতিরিক্ত বাংলাদেশের টাকা নিয়ে ভারতে প্রবেশ করেন তাহলে সেটা হবে সম্পূর্ণ বেআইনি এবং অবৈধ। সেক্ষেত্রে হয়তো ইমিগ্রেশন প্রক্রিয়া শেষ করার সময় এটার ধারণাও পড়তে পারে আপনি অনায়াসেই পার হয়ে যেতে পারেন, কিন্তু কোনো কারণে যদি ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার সময় বাংলাদেশ-ভারত কর্তৃপক্ষের দাঁড়া চেক করে ধরা পড়ে তাহলে তারা চাইলে পুরো টাকাটাই রেখে দিতে পারেন বা চাইলে আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারেন।

আপনি যদি বাংলাদেশের নাগরিক হিসেবে ভারতসহ সার্কভুক্ত যেকোনো দেশে প্রবেশ করতে চান তাহলে আপনি সর্বোচ্চ ৫ হাজার US ডলার সঙ্গে নিয়ে যেতে পারবেন তবে অবশ্যই US ডলার টি আপনার পাসপোর্টে এনডোর্স করে নিয়ে যেতে হবে আপনি যদি সার্কভুক্ত দেশের বাইরে অন্য যেকোন দেশে যেতে চান সেক্ষেত্রে আপনি সর্বোচ্চ ৭ হাজার US ডলার এনডোর্স করে সঙ্গী নিয়ে যেতে পারবেন।

সর্বোচ্চ কত টাকা ভারতে নিয়ে যেতে পারব

আপনি যদি একই সাথে দুইটা দেশ ভ্রমণ করেন অর্থাৎ একটা সার্কভুক্ত দেশ এবং একটা সার্কভুক্ত দেশের বাইরের দেশ তাহলে আপনি একই সাথে ৭ হাজার প্লাস ৫ হহাজার মোট ১২ হাজার US ডলার সঙ্গে নিয়ে যেতে পারবেন তবে শুধুমাত্র চিকিৎসার কাজে যদি ভারতে প্রবেশ করেন তাহলে আপনি আপনার সঙ্গে সর্বোচ্চ ১০ হাজার US ডলার বহন করতে পারবেন তবে অবশ্যই আপনার পাসপোর্টে এনডোর্স করা থাকতে হবে।

আপনি যদি একই সাথে ১০ হাজার ইউএস ডলার এনডোর্স করতে চান আপনার পাসপোর্টে সেক্ষেত্রে মেডিকেল কাগজপত্র সাবমিট করতে হবে। তবে মনে রাখবেন এই নির্ধারিত ডলারের বাইরে আপনি আপনার সঙ্গে অতিরিক্ত ডলার সংগ্রহ করলে এবং সঙ্গে নিয়ে যান এবং ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার সময় যদি বাংলাদেশ বা ভারত কর্তৃপক্ষের দাঁড়া চেক করে ধরা পড়ে তাহলে তারা চাইলে পুরো টাকাটাই রেখে দিতে পারেন বা চাইলে আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে পারেন।

মনে রাখবেন আপনি বাংলাদেশ থেকে ভারতে প্রবেশের সময় কখনই ভারতীয় রুপি সঙ্গে নিয়ে যাবেন না এটা সম্পূর্ণরূপেই বেআইনি আপনি যদি সাথে করে ধুপি বহন করেন তাহলে ভারতীয় কর্তৃপক্ষ আপনার বিরুদ্ধে কিন্তু কঠোর আইগত ব্যবস্থা গ্রহণ করবে ভারতে কত টাকা নিয়ে যাওয়া যায়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button