Reading education tips

পড়ার গতি বাড়ানোর কৌশল

 

আপনার পড়ালেখার গতি 5 থেকে 10 গুণ বেশি হওয়ার সহজ কৌশল  আমি নিচে উল্লেখ করলাম । আপনি এটি ফলো  করলে অবশ্যই লেখাপড়ায় ভালো ফলাফল করতে পারবেন আমি আশাবাদী ।

পড়া লেখার সহজ পাঁচটি কৌশল আমি নিচে উল্লেখ করলাম

পড়ার গতি বাড়ানোর ১ কৌশল 

উপায় আছে, আপনি বৈধভাবে আপনার পড়ার গতি বাড়াতে পারেন. ওয়েল, আমি বিশ্বাস করি যে আছে. এবং এই ভিডিওতে, আমি আপনাকে পাঁচটি ভিন্ন পদ্ধতি দিতে চাই যা আপনি আসলে দ্রুত পড়তে ব্যবহার করতে পারেন। প্রথম পদ্ধতিটি প্রতারণামূলকভাবে সহজ, এবং হয়তো কিছুটা অসুবিধাজনক। এটা সহজভাবে পড়তে প্রায়ই আজ ব্যাপকভাবে পড়া এবং সত্যিই চ্যালেঞ্জিং উপাদান আমি বিশ্ববিদ্যালয়ের একজন পোস্টডক্টরাল গবেষককে ইমেল করেছি

ইগো নামের এলিজাবেথ গুলি করে। কে এই পর্বের জন্য স্পিড রিডিং নিয়ে অনেক গবেষণায় আছেন। এবং আমি তাকে জিজ্ঞাসা করলাম, কী কী দক্ষতা যা মানুষকে দ্রুত পড়তে শিখতে সাহায্য করে? এবং তিনি আমাকে দক্ষ পাঠকদের জন্য বলেছিলেন যারা এখনও প্রতি মিনিটে 200 থেকে 400 শব্দের মধ্যে পড়ছেন।

তারা এমন লোক যাদের পড়ার অনেক অভিজ্ঞতা আছে, যাদের তাদের ভাষা এবং শব্দভান্ডারের উপর অনেক নিয়ন্ত্রণ রয়েছে। এবং যাদের অনেক পূর্বের ব্যাকগ্রাউন্ড জ্ঞান আছে, তারা এটি যা-ই হোক না কেন প্রয়োগ করতে ব্যবহার করতে পারে। তারা দ্রুত পড়ছে, এটি ইঙ্গিত করে যে আপনি সম্ভবত ইতিমধ্যে কী জানেন, পড়া একটি দক্ষতা এবং অন্য যেকোন দক্ষতার মতো যা তৈরি করতে সময় লাগে। পড়া এখন ভাল পেতে সময় এবং অনুশীলন লাগে.

এই পরবর্তী পদ্ধতিটি আপনাকে সাহায্য করবে যদি আপনার পড়ার ক্ষেত্রে একই সমস্যা হয় যা আমি যখন ননফিকশন পড়ার চেষ্টা করছি, আমি সত্যিই জানতে চাই বইটিতে কী আছে, কিন্তু আমি প্রায়শই নিজেকে বিরক্ত বা সাধারণভাবে দেখতে পাব। আমি একটি বাক্য পড়ব যা আমাকে একটি মানসিক খরগোশ, হোল অফ সর্টস পাঠাবে এবং এটি নিজেকে দিবাস্বপ্ন দেখবে।

পড়ার গতি বাড়ানোর ২নাম্বার কৌশল

তাই যখন আপনি পড়ছেন তখন একঘেয়েমি এবং দিবাস্বপ্ন দেখার ঘটনাগুলি কমাতে, আপনার জন্য আমার কাছে দুটি ভিন্ন ধারণা রয়েছে প্রথমটি হল যেটিকে আমি একটি আগ্রহ বলি যা আপনি ইতিমধ্যেই আগ্রহী এমন কিছুর সাথে যুক্ত এবং এটি একটি শব্দ। আমি সম্পূর্ণরূপে ঠিক এই মুহূর্তে তৈরি, কিন্তু সাধারণ

দিয়া জিনিসটা কানেক্ট করার চেষ্টা করতে হয়। আপনি এমন কিছু নিয়ে পড়ছেন যা আপনার কাছে ইতিমধ্যেই আছে। অনেক আগ্রহ। আরেকটি ধারণা, পড়ার জন্য আপনার সর্বোত্তম স্থান খুঁজে পেতে একটু পরীক্ষা-নিরীক্ষা করা। উদাহরণস্বরূপ, এই আর্মচেয়ারটি আমার পড়ার জন্য একটি ভাল জায়গা নয়, যখনই আমি এখানে পড়ি তখন নিজেকে খুঁজে পাই, সারাক্ষণ দিবাস্বপ্ন দেখি, এবং সেই কারণেই আমি এর পরিবর্তে আমার প্রচুর পড়ার প্রবণতা করি।

ঠিক আছে, তাই তৃতীয় পদ্ধতি, এবং এটি প্রধানত পাঠ্যপুস্তক পড়া বা পড়ার ক্ষেত্রে প্রযোজ্য, যেখানে আপনি ইতিমধ্যে এই নির্দিষ্ট ধরণের তথ্য জানেন, আপনি এটি থেকে বের করতে চান, বা অন্তত একটি সাধারণ ধারণা আছে এবং এটি শুরু করার আগে আগে থেকে পড়া।

আসলে পড়া। এবং প্রি-রিডিং দ্বারা, আমি বলতে চাচ্ছি, অধ্যায়ের শিরোনাম, বিষয়বস্তুর সারণী, পুরো অধ্যায় জুড়ে বোল্ড এবং ফরম্যাট করা পাঠ্যের দিকে তাকানো এবং অধ্যায়ের শেষে যাওয়া। আর ভোকাবুলারি টার্ম ও রিভিউ প্রশ্নগুলো দেখে আগে থেকেই এই কাজগুলো করে নিন।

Also Read: Noun কাকে বলে? Noun কত প্রকার ও কি কি ? উদাহরণসহ বিস্তারিত আলোচনা করা হলো for class 6,7,8,9,10,11,12

পড়ার গতি  বাড়ানোর ৩ নাম্বার কৌশল

আপনি যখন পড়ছেন তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্যটি লক্ষ্য করার জন্য আপনি মূলত আপনার মস্তিষ্ককে প্রাইমিং করছেন এবং এটি আপনাকে পরবর্তী পদ্ধতিটি করতে দেবে যা এবং এটি সম্পূর্ণরূপে সবকিছুর বিরুদ্ধে যাবে। আপনি সম্ভবত মনে করেন. আমি এই সিরিজের দিকে এগিয়ে চলেছি, স্কিমিং যদিও আমরা প্রতিষ্ঠিত করেছি যে স্কিমিং হল পড়ার একটি ফর্ম যেখানে আপনি

ইঞ্জিন কম। এটি এখনও একটি অপরিহার্য দক্ষতা কারণ আসুন এটির মুখোমুখি হই। আপনি বইটিতে যে পাঠ্যটি উপস্থাপন করেছেন তা পাঠ্যের চেয়ে অনেক বেশি। আপনি আসলে আপনার মস্তিষ্কে করা প্রয়োজন. স্কিমিং হল একটি দুর্দান্ত উপায় যা আপনাকে সারাংশ বা সামগ্রিক ধারনা পাওয়ার জন্য প্রচুর পরিমাণে পড়ার মধ্য দিয়ে নিজেকে পেতে হবে যখন প্রকৃত ছোট ছোট বিবরণগুলি পাওয়ার মতো গুরুত্বপূর্ণ নয়।

এখন। স্কিমিংয়ের আমার প্রিয় পদ্ধতি হল যখন সেই ক্যাল নিউপোর্ট সিউডো স্কিমিং নামে পরিচিত। এবং এটি মূলত একটি পদ্ধতি যেখানে আপনি আপনার পাঠ্যপুস্তক পড়ার মধ্য দিয়ে যান এবং আপনি অনুচ্ছেদগুলির মধ্য দিয়ে যান, নির্দিষ্ট অনুচ্ছেদগুলি খুঁজছেন যা অন্যান্য অনুচ্ছেদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, যেগুলি মূল ধারণাগুলিকে ধারণ করে এবং আপনার প্রয়োজনীয় জিনিসগুলি।

পড়ার গতি  বাড়ানোর ৪ নাম্বার কৌশল

মনে রাখবেন একবার আপনি এই প্রধান অনুচ্ছেদগুলির মধ্যে একটি চিহ্নিত করেছেন, তারপর আপনি ধীরগতিতে পড়তে পারেন এবং বোঝার জন্য পড়তে পারেন। তাই আপনি এটা কি মনে করতে পারেন. কিন্তু তাদের বাকিদের জন্য স্কিমিং যথেষ্ট হবে যখন আপনার ছদ্ম স্কিমিং সেই গুরুত্বপূর্ণগুলি বেছে নেওয়ার একটি ভাল উপায়। অনুচ্ছেদগুলিকে প্রতিটি অনুচ্ছেদের প্রথম এবং শেষ বাক্যগুলিতে মনোযোগ দিতে হবে কারণ সেগুলি আপনাকে অনুচ্ছেদের বাকি অংশগুলি সম্পর্কে ধারণা দেবে।

এবং আপনার পড়ার গতি উন্নত করার জন্য এই ভিডিওটি পঞ্চম এবং চূড়ান্ত টিপটি বন্ধ করতে। অপেক্ষা করুন, আমাদের কি সত্যিই মেট্রিক হিসাবে পড়ার গতি সম্পর্কে কথা বলা উচিত?

আপনার কি একটু বিস্তৃত হওয়া উচিত এবং সত্যিই গুরুত্বপূর্ণ জিনিস হিসাবে শেখার গতি সম্পর্কে চিন্তা করা উচিত? আমি মনে করি যে মানুষ যারা দ্রুত পাঠক শিখতে চান, প্রায়শই এই ইচ্ছার দ্বারা অনুপ্রাণিত হয়ে এমন ব্যক্তি হয়ে উঠতে পারেন যিনি বলতে পারেন আমি এই সপ্তাহে তিনটি বই পড়েছি।

Also Read :Sentence কি? Sentence কাকে বলে? Sentence কত প্রকার? উদাহরণসহ বিস্তারিত আলোচনা

পড়ার গতি  বাড়ানোর ৫ নাম্বার কৌশল

আমি মনে করি এটি ভুল অনুপ্রেরণা, পড়া শুধুমাত্র একটি অর্জন হওয়া উচিত নয়। Goodreads মত একটি অর্জন তালিকা নয় এবং আপনার বুকশেলফ একটি ট্রফি কেস নয়. একই টোকেন দ্বারা, যদিও. জ্ঞান অর্জনও এমন একটি জিনিস যা আপনাকে ভুল পথে নিয়ে যেতে পারে।

কারণ গতির পাঠের ক্ষেত্রে, আমি মনে করি এটি আমাদেরকে উৎসাহিত করে আমি আমাদের মস্তিষ্কের কথা ভাবতে সেই টিকিট মেশিনের মতো যা আপনার টিকিট এবং আর্কেড নেয় এবং আপনাকে জানায় কত বাউন্সি বল। আপনি প্রাইজ কাউন্টার পেতে পারেন, আমাদের মস্তিষ্ক সেভাবে কাজ করে না। কিন্তু পড়ার চেষ্টা করছি।

আমাদের সন্তুষ্ট করতে পারেন যে তারা করে এবং তারপরে আমরা কেবল টিকিট খাওয়ানোর চেষ্টা করছি এবং দ্রুত এবং দ্রুত। যেভাবে শেখা কাজ করে না। আপনি যা শিখেছেন তা নিয়ে চিন্তা করতে এবং চিবানোর জন্য সত্যিই সময় নেওয়ার বিষয়ে কী।

আপনার বিশ্বদর্শনের সাথে এটি তুলনা করুন। আমি মনে করি স্পিড রিডাররা ক্রমাগত এই ধারণা নিয়ে উদ্বিগ্ন থাকে, বোধগম্যতা এবং এমনকি যদি তাদের সিস্টেমগুলি কাজ করে, বোধগম্যতা সত্যিই এখানে একমাত্র লক্ষ্য নয়, লেখক স্কট বার্কুন, এটিকে আমি আগের চেয়ে আরও ভাল করে তুলেছি।

বোধগম্য পড়া জ্ঞান সমান নয়. বোধগম্য একটি পরীক্ষার জন্য জ্ঞান আপনার জীবনের জন্য. তাই এখানে চূড়ান্ত পদ্ধতি।

আপনি যখন পড়েন, তখন আপনি যা শিখেছেন তার সাথে কিছু করার জন্যও সময় নিন, নোট নিন, একটি সারসংক্ষেপ লিখুন, বিশ্বের আপনার বর্তমান

দৃষ্টিভঙ্গির সাথে আপনি যা শিখেছেন তার সাথে তুলনা করুন এবং বিভিন্ন জিনিস করতে এবং আরও ভাল সিদ্ধান্ত নিতে সেই তথ্য ব্যবহার করুন। এই সবগুলি আপনাকে আরও কার্যকরভাবে সাহায্য করবে, এনকোড করবে, তথ্যগুলিকে কম পড়তে হবে এবং মূলত আপনার সামগ্রিক শেখার গতি বৃদ্ধি করবে যা লক্ষ্য হওয়া উচিত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button