ApplicationReading education tips

নটর ডেম কলেজ ঢাকা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি Notre Dame College, Dhaka Admission

 

নটর ডেম কলেজ , ঢাকা ২০২১-২০২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি বিজ্ঞপ্তি

নটর ডেম কলেজ ঢাকা  ভর্তির বিজ্ঞপ্তি 2022 প্রকাশ করা হয়েছে। NDC ভর্তি বিজ্ঞপ্তি অফিসিয়াল ওয়েবসাইট এবং বিভিন্ন জাতীয় দৈনিকের মাধ্যমে প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদন করা যাবে 7 জানুয়ারী থেকে 13 জানুয়ারী পর্যন্ত। ভর্তির ফর্ম 2021-2022 ওয়েবসাইটের মাধ্যমে পূরণ করা যেতে পারে। ভর্তি বিজ্ঞপ্তিতে আবেদনের যোগ্যতা, প্রবেশপত্র, আসন পরিকল্পনা, ভর্তি পরীক্ষা এবং মেধা তালিকা সম্পর্কিত বিস্তারিত তথ্য রয়েছে। বিজ্ঞান, মানবিক ও বিজনেস স্টাডিজ গ্রুপে বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সনের ভর্তি বিজ্ঞপ্তিতেও উপলব্ধ আসন সংখ্যা উল্লেখ করা হয়েছে।

ক্ষুদ্র নৃগোষ্ঠী, সংখ্যালঘু, প্রতিবন্ধী এবং মিশনারিদের দ্বারা পরিচালিত প্রত্যন্ত অঞ্চলের স্কুলগুলিতে অগ্রাধিকার দেওয়া হবে।

নটর ডেম কলেজ ঢাকা ২০২১-২০২২ ভর্তির আবেদন ফরম পূরণ : ভর্তি হতে আগ্রহী প্রার্থীদের ৭ জানুয়ারি রাত ১২ টা হতে ১৩ জানুয়ারি রাত ১২ টা পর্যন্ত সরাসরি ওয়েবসাইট https://www.ithadmission.com/ndc ( এ লিংক – এ ৭ তারিখের পূর্বে কেউ প্রবেশের চেষ্টা করবে না । ) অথবা নটর ডেম কলেজের নিজস্ব ওয়েবসাইট ndc.edu.bd থেকে অনলাইনে আবেদন করতে বলা হচ্ছে । ভর্তির আবেদন করার নিয়মাবলি কলেজের ওয়েবসাইটে দেয়া আছে ।

অনলাইনে আবেদন করার সময় ভর্তি পরীক্ষার খরচ বাবদ ৩০০/ (ভর্তির লিখিত ও মৌখিক পরীক্ষা , রকেট চার্জ , অনলাইন চার্জ ও SMS- চার্জ বাবদ) টাকা রকেট – এর ( Rocket ) মাধ্যমে দিতে হবে ।

পুনঃনিরীক্ষণের মাধ্যমে ফল পরিবর্তন হয়ে ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা অর্জন করলেও নির্ধারিত তারিণের মধ্যে আবেদন করতে হবে ।

ভর্তির ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠি সংখ্যালঘু প্রতিবন্ধি মিশনারি কর্তৃক পরিচালিত প্রত্যন্ত এলাকার স্কুল বিবেচনায় আনা হবে । ভর্তির আবেদন ফি অফেরতযোগ্য । হেলপ লাইন নম্বর ০১৯৩৩৩২২৫৩০ ০১৯৩৩৩২২৫৩২ , ০১৯৩৩৩২২৫৩৩,০১৯৬৭৬০৭৭৭৭ ( সকাল ৮:৩০ টা হতে বিকাল ৪:৩০ টা পর্যন্ত )।

নটর ডেম কলেজ ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা : বিজ্ঞান বিভাগ- বাংলা মাধ্যম ও ইংরেজি ভার্সন (উচ্চতর গণিতসহ) GPA-5.00,মানবিক বিভাগ GPA-3.00 এবং ব্যবসায় শিক্ষা বিভাগ GPA 4.00 এস.এস.সি – তে বাংলা মাধ্যমের শিক্ষার্থীরা ইংরেজি ভার্সনের জন্য আবেদন করতে পারবে না।

বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে : বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে GPA-4.50,বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে GPA-3.50

নটর ডেম কলেজ ঢাকা আসন সংখ্যা : বিজ্ঞান বিভাগ – বাংলা মাধ্যম -১৮০০ , ইংরেজি ভার্সন -৩০০ , মানবিক বিভাগ -৪১০এবং ব্যবসায় শিক্ষা বিভাগ-৭৬০

 ভর্তি পরীক্ষা ও ভর্তির চূড়ান্ত মনোনয়ন : আবেদনকারী সকল প্রার্থীকে ভর্তির লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে । ভর্তির লিখিত পরীক্ষার তারিখ ও সময় স্বয়ংক্রিয়ভাবে ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে পাওয়া যাবে। এস.এস.সি. – তে প্রাপ্ত জিপিএ ও কলেজে লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে আসন সংখ্যার দেড়গুণ প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে।

এস.এস.সি.-তে প্রাপ্ত জিপিএ,ভর্তির লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মেধাক্রমানুসারে চূড়ান্তভাবে মনোনীত করা হবে । পরীক্ষাসংক্রান্ত বিস্তারিত নির্দেশনা কলেজ ওয়েবসাইটে (ndc.edu.bd)দেয়া হবে ।

ভর্তি পরীক্ষার বিষয়সমূহএস.এস.সি.’র সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে । যারা বিজ্ঞান শাখা থেকে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির আবেদন করেছে তাদেরকে বিজ্ঞান শাখার প্রশ্নে এবং যারা ব্যবসায় শিক্ষা শাখা থেকে মানবিক শাখায় ভর্তির আবেদন করেছে তাদেরকে ব্যবসায় শিক্ষা শাখার প্রশ্নে পরীক্ষা দিতে হবে।

  • বিজ্ঞান বিভাগে পরীক্ষার বিষয় : বাংলা , ইংরেজি , আইসিটি , উচ্চতর গণিত , পদার্থবিজ্ঞান , রসায়ন , জীববিজ্ঞান ।
  • মানবিক বিভাগে পরীক্ষার বিষয় : বাংলা , ইংরেজি , আইসিটি সাধারণ জ্ঞান ।

ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার বিষয় : বাংলা , ইংরেজি , আইসিটি , হিসাববিজ্ঞান ও সাধারণ জ্ঞান ।

  • পরীক্ষাসংক্রান্ত তথ্য : পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে পাওয়া যাবে ।

ভুল / অসত্য তথ্য প্রদান করে ভর্তি হলে ভর্তি বাতিল বলে গণ্য হবে এবং ভর্তির টাকা ফেরত দেয়া হবে না । যারা উপর্যুক্ত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে আগ্রহী শুধু তাদেরই ভর্তির জন্য আবেদন করতে বলা হচ্ছে । বি.দ্র .: যে সকল ছাত্র কলেজ কর্তৃক নির্ধারিত ‘ ইউনিফরম ‘ পরিধান ও নিয়মিত ক্লাস করতে চায় না এবং যারা ধূমপান করে তাদের আবেদন করার প্রয়োজন নেই  ভর্তি পরীক্ষার জন্য কোচিং – এর প্রয়োজন নেই ।

 

নির্দেশাবলিঃ

১। ভর্তি আবেদনের প্রবেশপত্রটি যত্নসহকারে সংরক্ষণ করতে হবে । প্রবেশপত্র ছাড়া পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না ।

২। ভর্তি আবেদনের প্রবেশপত্রে উল্লিখিত তারিখ ও সময় অনুযায়ী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।

৩ । পরীক্ষার দিন ৩০ মিনিট আগে কলেজে এসে আসন বিন্যাস দেখে নির্ধারিত কক্ষে গিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে ।

৪। পরীক্ষার সময় এস.এস.সি. পরীক্ষার ফলাফলের ইন্টারনেট প্রিন্ট কপি ও রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে আনতে হবে । পরীক্ষার জন্য কালো বলপেন আনবে ও প্রয়োজনে এসএসসি পরীক্ষায় অনুমোদিত সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর , প্লাস্টিকের স্বচ্ছ ফাইল ফোল্ডার ও হাত ঘড়ি ব্যবহার করা যাবে । পরীক্ষার সময় অন্যের ক্যালকুলেটর ও জিনিস ব্যবহার করা যাবে না । মোবাইল ও বই – খাতা নিয়ে কলেজে প্রবেশ নিষেধ ।

৫। এস.এস.সি’র সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী এক ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে । পরীক্ষার বিষয়সমূহ : বিজ্ঞান বিভাগ- বাংলা , ইংরেজি , আইসিটি , পদার্থবিজ্ঞান , রসায়ন , উচ্চতর গণিত ও জীববিজ্ঞান ; মানবিক বিভাগ – বাংলা , ইংরেজি , আইসিটি ও সাধারণ জ্ঞান : ব্যবসায় শিক্ষা বিভাগ- বাংলা , ইংরেজি , আইসিটি , হিসাব বিজ্ঞান ও সাধারণ জ্ঞান ।

৬। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ পরীক্ষার দিনই জানিয়ে দেয়া হবে ।

৭। লিখিত পরীক্ষা : যারা বিজ্ঞান বিভাগ থেকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তির আবেদন করেছে তাদেরকে বিজ্ঞান বিভাগের প্রশ্নে এবং যারা ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে মানবিক বিভাগে ভর্তির আবেদন করেছে তাদেরকে ব্যবসায় শিক্ষা বিভাগের প্রশ্নেপরীক্ষা দিতে হবে ।

৮। ভুল অসত্য তথ্য প্রদান করে ভর্তি হলে ভর্তি বাতিল বলে গণ্য হবে এবং ভর্তির টাকা ফেরত দেওয়া হবে না ।

ভর্তির সামগ্রিক প্রক্রিয়ায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে অবশ্যই মাস্ক পরিধান করে অংশগ্রহণ করতে হবে ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button