Reading education tips

এসএসসি পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা

এসএসসি পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা SSC Exam Notice HSC Exam Dipu Moni

২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি

২০২২ সালের এসএসসি পরীক্ষার সময়সূচি এসএসসি পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা  Dipu Moni দিপু মুনি বলেন আগামি ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে সারাদেশে এসএসসি দাখিল এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষা হবে। এই পরিক্ষা গত ১৯ জুন ২০২২ এর শুরু হবার কথা ছিল কিন্তু সিলেটবিভাগ শহ ময়মনসিংহ অঞ্চলেরর কিছু জেলায় বন্যা পরিস্থিতির কারণে পরীক্ষা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল বর্তমানে সামগ্রিক পরিস্থিতির উন্নতি হয়েছে বন্যার্তদের আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত পরীক্ষার কেন্দ্র গুলো পরিক্ষা নেওয়ার উপযোগী করা হয়েছে।

এছাড়া যে সকল পরীক্ষার্থীর পাঠ্যবই বন্যার পানিতে নষ্ট হয়ে গেছিল আমরা সেই সকল পরীক্ষার্থীদের কাছেও এনসিটিবি বই সরবরাহ। করেছি ভবিষ্যতে প্রাকৃতিক দুর্যোগ অথবা দৈব দুর্বিপাক আদেশের কোন অঞ্চল যদি আক্রান্ত হয় তাহলে আমাদের দিক থেকে চেষ্টা থাকবে যে শুধুমাত্র সেই অঞ্চল যেনো পরিক্ষা বন্ধ থাকে কার বাকি সব এলাকা পরিকষা হবে যেখানে সমস্যা নেই। সেখানে যানো আমরা পরীক্ষা চালিয়ে যেতে পারি। আমরা আগে যা ঘোসোনা করেছিলাম সেই আবার বলো আপনারা জানেন যে বৈশিষ্ট্যের  Covid-19 এর কারনে পরীক্ষার বিষয় সময় কিছুটা কমিয়ে আনা হয়েছে এবং পুনর্বিন্যাস ফিতর সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে পরীক্ষার শুরুর সময়টা কিছুটা পরিবর্তন আমরা করেছি।

আরো পড়ুনঃ এসএসসি ২০১৫ সালের বোর্ড প্রশ্ন ইংরেজি ২য় পত্র

এসএসসি ২০১৫ সালের বোর্ড প্রশ্ন ইংরেজি প্রথম পত্র

এসএসসি পরীক্ষা শুরুর তারিখ ঘোষণা

তিনি আরো বলেন পরিক্ষার শুর সময় এখন সকাল ১০ টার পরিবর্তে সকাল ১১ করা হয়েছে কারণ সকালে কিছুটা যানজটের জন্য অনেকেই বলেছেন যে কি সমস্যা হয় সবকিছু বিবেচনায় নিয়ে পরীক্ষা শুরুর সময়টা সকাল ১০ পরিবতে সকাল ১১ টা পরীক্ষা সুষ্ঠুভাবে। পরিক্ষার লক্ষ্যে গৃহীত আমাদের কিছু ব্যবস্থা আপনাদের সামনে তুলে ধরছি প্রত্যেকবারই আমাদের এই বাবস্থা গুলো থাকে পরীক্ষা শুরু হওয়ার সময় ১১ টা শেষ হওয়ার সময় দুপুর ১ টা পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করতে হবে।

কারন বসত যদি সময় মতো আসতে না পারে এবং এর পরে প্রবেশ করতে দিলে তার নাম রোল নাম্বার প্রবেশের সময় বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিষ্টারে লিপিবদ্ধ করে ওই দিনিই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

পরীক্ষা শুরু 25 মিনিট পূর্বে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের নিকট প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্রসচিব ব্যতীত অন্য কেউ কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না শুধু কেন্দ্রসচিব মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন তবে তার ছবি তোলা যায় না এমন শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ব্যতীত অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। শুধু কেন্দের সচিব মোবাইল ব্যাবহার ককরতে পারবেন তাও আমার যেই ফোনে ছবি তোলা না যাই।

বিশেষভাবে পরীক্ষার্থীদের জন্য কিছু বিশেষ ব্যবস্থা সৃষ্টি প্রতিবন্ধীরা অপ্রতিবন্ধী যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এ ধরনের পরীক্ষার্থীদের এবং শ্রবণ প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ১৫ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে। আগামী ১২ সেপ্টেম্বর থেকে দোসরা অক্টোবর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে। শিক্ষা-বোর্ড-সমূহ পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সাথেই সংস্কৃত পরীক্ষা কেন্দ্র গুলো অনলাইনে তথ্য আদান প্রদান করবেন।

এসএসসি পরীক্ষার তারিখ জানালেন শিক্ষামন্ত্রী

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এসএসসি দাখিল এসএসসি ভোকেশনাল পরীক্ষার স্বাস্থ্যবিধি মেনে শান্তিপূর্ণ এবং উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হবে। এবং পরীক্ষার্থীর শিক্ষক অভিভাবক সহ সকলের জন্যই যে ব্যবস্থাগুলো গৃহীত হয়েছে তা অত্যন্ত সন্তোষ জনক হবে।

 

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড , ঢাকা

পত্র নংঃ ১৮০৩     

তারিখ : ২৫/০৮/২০২২ খ্রি . 

www.dhakaeducationboard.gov. bd

বিষয় : এসএসসি পরীক্ষা ২০২২ এর কেন্দ্রে রক্ষিত মালামালসমূহের নিরাপত্তা প্রসঙ্গে ।

উপর্যুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে , এসএসসি পরীক্ষা -২০২২ সুষ্ঠুভাবে গ্রহণের নিমিত্তে গত মে / ২০২২ কেন্দ্রের অনুকূলে সরবরাহকৃত মূল উত্তরপত্র , অতিরিক্ত উত্তরপত্র , ব্যবহারিক উত্তরপত্র ও এমসিকিউসহ অন্যান্য আনুষঙ্গিক সরঞ্জামাদি যথাযথ ও নিরাপদে রয়েছে কিনা তা পত্রের মাধ্যমে অবহিত করার জন্য অনুরোধ করা হলো ।

 

  • চেয়ারম্যানের আদেশক্রমে
  • প্রফেসর মোঃ আবুল বাশার
  • পরীক্ষা নিয়ন্ত্রক
  • মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড , ঢাকা ।
  • ০২-২২৩৩৬৯৮১৫

কেন্দ্র সচিব

ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন এসএসসি পরীক্ষা কেন্দ্র- ২০২২

সদয় অবগতি ও প্রয়োজনীয় কার্যার্থে :

১। জেলা প্রশাসক , ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন সকল জেলা

২। উপজেলা নির্বাহী কর্মকর্তা , ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন সকল উপজেলা

৩। চেয়ারম্যান মহোদয়ের একান্ত সচিব , মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড , ঢাকা

৪। অফিস কপি

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button