Sports

এশিয়া কাপ কোন দল কতবার চ্যাম্পিয়ন

এশিয়া কাপ ১৯৮৪ - ২০১৮ আসরের চ্যাম্পিয়ন দল

এশিয়া কাপ কোন দল কতবার চ্যাম্পিয়ন  ১৯৮৪ সালে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপের উদ্ভোধনী আসর ।এরপর কেটে গেছে অনেকগুলো বছর শেষ হয়েছে এশিয়া কাপের ১৪ টি আসর সাধারণত এশিয়া কাপের আসরটি ওয়ানডে ফরমেট অনুসরন করে। তবে 2016 সালে প্রথমবারের মতো এশিয়া কাপ টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত হয়। প্রতি দুই বছর পর পর অনুষ্ঠিত হয় এশিয়া কাপ মূলত এশিয়া ক্রিকেট খেলুড়ে দেশগুলো নিয়ে এশিয়া কাপের আয়োজন ।এশিয়া কাপে খেলা দেশগুলো হলো বাংলাদেশ ভারত পাকিস্তান শ্রীলঙ্কা ও আফগানিস্তান এই ৫ টি দেশি ক্রিকেটের টেস্ট খেলুড়ে দেশ। তবে এবারের এশিয়া কাপে বাছাই পর্ব শেষ করে যুক্ত হবে নতুন আরো একটি দল আর আসন্ন শ্রীলংকা অর্থাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপ কে কতবার নিয়েছে

এশিয়া কাপ ১৯৮৪ – ২০১৮ আসরের চ্যাম্পিয়ন দল

 

এশিয়া কাপের ১৫ তম আসরটি হবে টি-টোয়েন্টি ফরম্যাটে 1984 সাল থেকে এখন পর্যন্ত এশিয়া কাপ সবথেকে বেশি জিতেছে ভারত কোন ১৯৮৪/ ১৯৮৮ /১৯৯০-৯১/ ১৯৯৫ / ২০১০/ ২০১৬/ ২০১৮ এই আসরগুলোতে সর্বোচ্চ ৭ বার শিরোপা নিজেদের করে নিয়েছে ভারত।

Also my link..

দক্ষিণ আফ্রিকা মিনি আইপিএল

বাংলাদেশ বনাম আফগানিস্তান ২০২২ স্কোয়াড

এশিয়া কাপ কোন দল কতবার চ্যাম্পিয়ন

শ্রীলংকা জিতেছে ৫ বার ১৯৮৬/ ১৯৯৭ ২০০৮ ২০০৪ এবং ২০১৪ সালের শিরোপা নিজেদের করে নেয় শ্রীলংকা পাকিস্তানের জিতেছে ২ বার সাল ২০০০ ২০১২ সালের এশিয়া কাপ নিজেদের করে নেয় পাকিস্তানের। বিজয়ের তালিকায় নাই বাংলাদেশ তবে আছে তা হল রানার্সআপ এর তালিকায় ২০১২-২০১৬ এবং ২০১৮ সালের এশিয়া কাপে বাংলাদেশ ফাইনালে উঠলো শিরোপা নিজেদের করে নিতে পারেনি। এর মাঝে দুটি আসলে ছিল নিজেদের ঘরের মাঠে।

মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সাক্ষী হয়েছিল এক আফসোসের ২০১৮ এশিয়া কাপের পর নানান বাধার কারণে আর হতে পারেনি এশিয়া কাফের আসো তবে ২০২২ সালে আসন্ন এশিয়া কাপ অনুষ্ঠিত হবে শ্রীলংকা ২৭ আগস্ট থেকে পড়তে উঠে সে পর্দা নামবে ১১ সেপ্টেম্বর ফাইনালের মধ্য দিয়ে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button