Reading education tips

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

International Islamic University Chittagong Admission apply 2022-2023

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম

International Islamic University Chittagong

বসন্তকালীন সেমিস্টার ২০২৩ এর অনার্স কোর্সসমূহের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। উত্তীর্ণ পরীক্ষার্থীদের অভিনন্দন। এখন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার পালা। এই প্রক্রিয়া সম্পন্ন করতে যা করতে হবে তা প্রশ্নোত্তর আকারে দেওয়া হলো:

১। Offer Letter কিভাবে সংগ্রহ করতে হয়? https://www.iiuc.ac.bd/home/ offletter লিংক থেকে Offer Letter ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে।

এক্ষেত্রে ভর্তি পরীক্ষার Admit Card ডাইনলোড করার সময় যে মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড ব্যবহার করা হয়েছিল সেটি।ব্যবহার করতে হবে।

২। ভর্তি প্রক্রিয়া কখন সম্পন্ন করতে হবে?

October 22 to November 02, 2022 এর মধ্যে। প্রতি বৃহস্পতিবার এবং গুলার ইউনিভার্সিটি বন্ধ থাকে। এই দিনগুলোসহ সরকারী বন্ধের দিনগুলোতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে না। অপেক্ষমান তালিকায় যারা আছে তাদেরকে নভেম্বর ০৫, ২০২২ বেলা ১১ টায় ভর্তি পরীক্ষার Admit Card ডিপার্টমেন্টে উপস্থিত থাকতে হবে। আসন খানি। থাকা সাপেক্ষে যথাসময়ে যারা উপস্থিত থাকবে তাদের মধ্য থেকে মেঘা সিরিয়ালে সিলেকশন দেওয়া হবে।

 

০৩।জাতীয় পরিচয়পত্র/ জন্মনিবন্ধন সনদের ফটোকপি। যদি উভয়টি থাকে তাহলে উভয়টি নেওয়া ভাল।

২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি (ফার্মাসীর ক্ষেত্রে ৩ কপি)। ছাত্রদের ক্ষেত্রে ফরমাল ড্রেসে পরিপাটি করে এবং ছাত্রীদের ক্ষেত্রে কার্য দিয়ে পুরো মাথা ঢেকে ছবিগুলো নিতে হবে। ভর্তিকৃত শিক্ষার্থীদের Student ID Card এ এই ছবিই ব্যবহার করা হবে। সুতরাং যেনতেন প্রকারের কোন ছবি নিলে ভর্তি হয়ত হওয়া যাবে। কিন্তু পরবর্তীতে উল্লেখিত ধরনের ছবি না দেওয়া পর্যন্ত Student ID Card পাওয়া যাবে না।

৪। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে কোথায় যেতে হবে?

Offer Letter এ ২ নম্বর সিরিয়ানে ২টি স্থানের উল্লেখ আছে। এর যেকোন একটিতে গিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। ৪।সাথে কি কি ডকুমেন্টস নিতে হবে ?

1. প্রিন্ট করা Offer Letter এবং Admission Form (Admit Card ডাইনলোড করার সময়ই Admission Form ডাইনলোড করার জন্য SMS এ উল্লেখ করে দেওয়া হয়েছিল। না নিয়ে থাকলে Offer Letter নেওয়ার সময়

ডাইনলোড করে প্রিন্ট করে নিতে হবে)। ii. এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার মূল ট্রান্সডিফল্ট (সার্টিফিকেট, রেজিষ্ট্রেশন কার্ড ইত্যাদি নেওয়ার।

দরকার নেই)। iii. এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষার ট্রান্সজিন্টের ফটোকপি। (ফার্মাসীর ক্ষেত্রে সার্টিফিকেটের ফটোকপিসহ ২ সেট নিতে হবে)।

৫। টাকা কোথায় জমা করতে হবে?

টাকা জমা নেওয়ার জন্য Campus Bank এর Booth থাকে। যারা Information & Service Centre. IIUC Trust Office, Bahaddarhat গিয়ে ভর্তি হতে চায় তাদেরকে UCLB অথবা FSIBL এর বহদ্দারহাট শাখায় টাকা জমা দিতে হবে। মনে রাখতে হবে আগে সকল ডকুমেন্টস নিয়ে সংশিষ্ট অফিসে কর্তবরত কর্মকর্তার কাছে যেতে হবে। তিনি

সবকিছু বুঝে নিয়ে টাকা জমা করার জন্য প্রয়োজনীয় ইন্সট্রাকশন দেবেন। এরপরই কেবল টাকা জমা করতে হবে। তার আগে কোনক্রমেই কোথাও টাকা জমা দেওয়া যাবেনা। 

৬। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে কত টাকা লাগবে? Offer Letter এ ৩ নম্বর সিরিয়ালে বিভিন্ন প্রকার ফি এর বিবরণ দেওয়া আছে। তবে মোট টাকার পরিমান যেটা উল্লেখিত,

আছে নিতে হবে সেই পরিমাণ টাকা ।

৬। যাতায়াতের কি কোন ব্যবস্থা আছে?

https://www.iiuc.ac.bd/home/ transport লিংক এ বিশ্ববিদ্যালয়ের নিয়মিত Transport শিডিউল দেওয়া আছে।

বিঃ দ্রঃ ১. অনলাইন আবেদন ফরম পূরণ করার সময় অসত্য তথ্য দিয়ে থাকলে অথবা ভর্তির ক্রাইটেরিয়া না থাকলে তার

ভর্তি সিলেকশন বাতিল হয়ে যাবে। এটি অফার লেটারে লাল রঙে লেখা আছে। ভর্তি হওয়ার পর ভর্তি বাতিল করলে কোন টাকা ফেরত দেওয়া হয় না।

(আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button